WHAT'S NEW?
Loading...

অ্যান্টিবায়োটিক হতে সাবধান!



রাহেলা তার জীবনে প্রথমবার মা হতে চলেছে। গ্রাম থেকে ১৫ কিলোমিটার দূরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এক দিন আগে চলে এসেছে হাসপাতালে। কোনো জটিলতা ছাড়াই প্রথম সন্তানকে স্বাগত জানাতে চায় তারা। দীর্ঘ আট ঘণ্টা প্রসব যন্ত্রণার পর ছেলে সন্তান ভূমিষ্ঠ হলো। কিন্তু জন্মের পরপরই শিশুটির ভয়ানক শ্বাসকষ্ট শুরু হয়ে গেলো। শীত মৌসুমে এরকমটা খুবই স্বাভাবিক। পরীক্ষা করে জরুরী ভিত্তিতে বাচ্চাকে অ্যান্টিবায়োটিক প্রেসক্রাইব করে দিলেন চিকিৎসক। এক দিন পর বাচ্চার অবস্থার আরো অবনতি হলো। শ্বাস নেবার সময় বুকের নীচের অংশ নীচের দিকে বসে যাচ্ছে।
অ্যান্টিবায়োটিক কালচার সেনসিটিভিটি টেস্ট করে দেখা গেল, Amoxicillin, Contrimoxazole, Nalidixic Acid, Gentamicin, Ceftazidime, Amikacin, Ciprofloxacine, Ceftriaxone, Cefotaxime, Cefuroxime, Aztreonam এবং Netilmicin গ্রুপের প্রতিটি অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে তার শরীরে আক্রমণকারী জীবাণুটি প্রতিরোধ গড়ে তুলেছে। অর্থাৎ কোনো অ্যান্টিবায়োটিকই শিশুটির জন্য এখন আর কার্যকর নয়। একমাত্র Meropenem বাকি আছে। চিকিৎসক হতবাক। এই বাচ্চার যদি এখনই এই অবস্থা হয়, তাহলে তো অনেক সমস্যা দেখা দেবে। এবারের মতো সুস্থ করে তোলা যাবে হয়তো, কিন্তু দীর্ঘ জীবনের বাকি দিনগুলোতে নিশ্চয়তা দেবার মতো কিছুই আর বাকি রইল না।
কিন্তু কী এই অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্স? এক কথায় জীবাণুগুলোর অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে যাওয়াকেই বলে অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্স। একটি প্রজাতি ক্রমাগত একই ধরনের বিষাক্ত পর্দাথের সংস্পর্শে বহুদিন আসতে থাকলে ধীরে ধীরে সেই প্রজাতির বৈশিষ্ট্যের পরিবর্তন ঘটে। প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত বিস্তৃত সেই পরিবর্তন। এই ধারাবাহিকতায় হঠাৎ করে এমন একটি পরিবর্তন চলে আসে যার ওপর সেই বিষাক্ত পদার্থ আর বিষাক্ত হিসেবে কাজ করবে না। এন্টিবায়োটিকও জীবাণুর জন্য একপ্রকার বিষাক্ত পদার্থ। প্রতিরোধের মাধ্যমে জীবাণুও হয়ে যেতে পারে এর প্রতি সহনশীল।
এধরনের প্রতিরোধী প্রজাতিকে বলা হয় সুপার বাগ। এরা কতটা ভয়ংকর, সেটা বুঝতে হলে ইতিহাসের দিকে একটু তাকাতে হবে। প্লেগ, কলেরা, যক্ষ্মায় একসময় লাখ লাখ মানুষ মারা যেত। ব্যাকটেরিয়াজনিত এসব রোগের কোনো ওষুধ ছিল না সে যুগে। এ অবস্থার পরিবর্তন আসে আলেকজান্ডার ফ্লেমিংয়ের পেনিসিলিন আবিষ্কারের পর।
মাত্র এক শতাব্দী আগের কথা। পেনিসিলিন আবিষ্কারের পর বিজ্ঞানীরা একের পর এক নতুন নতুন অ্যান্টিবায়োটিক আবিষ্কার করলেন। তারই ফসল হচ্ছে আজকের চিকিৎসাবিজ্ঞানের জয়যাত্রা। যক্ষ্মা, কলেরা এসব রোগকে এখন কেউ পাত্তাই দেয় না আর। সবাই জানে এসব রোগের চিকিৎসা আছে। অনেকের আবার ডাক্তারের পরামর্শও নেবার দরকার পড়ে না। জ্বর হলেই কোনো একটা অ্যান্টিবায়োটিক খেয়ে ঘুমিয়ে পড়ে। পরদিন সুস্থ। তারপরও খারাপ লাগলে আর ২-১ ডোজ। এরপর শরীর একটু ভালো হয়ে গেলে আর ওষুধ খায় না। সাময়িক সুস্থ হয়ে খুশিমনে জীবনের গতিতে চলতে থাকে।
কিন্তু তাদের কারণে এমন এক সমস্যার সৃষ্টি হয়, যার মাশুল গুণতে হয় সকল মানুষকে। এমনকি যারা অ্যান্টিবায়োটিক সেবন করেনি তারাও এতে ক্ষতিগ্রস্থ হয়। অ্যান্টিবায়োটিকের পুরো কোর্স শেষ না করলে দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়া পুরোপুরিভাবে ধ্বংস হয় না। মানুষটিকে আপাতদৃষ্টিতে সুস্থ বলে মনে হলেও, তার ভেতরে যে অল্প কিছু জীবাণু রয়ে গেছে, সেগুলো শিখে যায় কী ধরনের অ্যান্টিবায়োটিক তার ক্ষতি করতে পারে। তারপর কয়েক প্রজন্মে তার জেনেটিক পরিবর্তন ঘটে এবং সেসব অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে টিকে থাকার উপায় বাতলে নেয়।
জীবাণুগুলো বংশপরম্পরায় এই বৈশিষ্ট্য রেখে যায়। এরা হয় অপ্রতিরোধ্য। এগুলোই সেই ‘সুপার বাগ’। পরবর্তীকালে একই অ্যান্টিবায়োটিক আর সেই সুপারবাগের ওপর কাজ করে না। আবার এই সুপারবাগ বায়ু, পানি, মাটি ইত্যাদি বিভিন্ন মাধ্যমে স্থানান্তরিত হয়ে অন্য কারো দেহে প্রবেশ করে। এতে দেখা যায়, নতুন পোষকের শরীরেও সেই অ্যান্টিবায়োটিক আর কাজ করে না। তখন আরো শক্তিশালী অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয়। ভয়ংকর ব্যাপার। ভয়ংকরতার মাত্রা চক্রবৃদ্ধি হারে বাড়ছে।
এটা অনেক বড় সমস্যা, কিন্তু তার চেয়েও বড় সমস্যা হচ্ছে এসব জীবাণুর জন্য শক্তিশালী অ্যান্টিবায়োটিক আবিষ্কার করা যায় না। ধীরে ধীরে অ্যান্টিবায়োটিকের আবিষ্কার কমে আসতে আসতে এখন আশংকাজনক অবস্থানে পৌঁছেছে। ধারণা করা হচ্ছে, শিগগিরই এসব সুপারবাগের বিরুদ্ধে লড়াই করার মতো আর ওষুধ থাকবে না মানুষের হাতে। এখন পর্যন্ত পাঁচ প্রজন্মের অ্যান্টিবায়োটিক আবিষ্কৃত হয়েছে। এর মধ্যে তৃতীয় ও চতুর্থ প্রজন্মের অ্যান্টিবায়োটিক আমরা হরহামেশা ব্যবহার করছি। যেখানে প্রথম ও দ্বিতীয় প্রজন্মের অ্যান্টিবায়োটিকগুলোর বিরুদ্ধে প্রায় সব ব্যাকটেরিয়া সম্পূর্ণ রেজিস্ট্যান্স হয়ে গেছে।
এ অবস্থা চলতে থাকলে শিগগিরই এমন এক অবস্থায় আমরা উপনীত হবো, যখন আর অ্যান্টিবায়োটিক কাজই করবে না। আবার আমরা সেই পুরোনো দিনে ফিরে যাবো, যখন কলেরায় গ্রামের পর গ্রাম ব্যাপী মানুষ মারা যেত।
ফিরে আসি সেই শিশুটির কথায়। শিশুটিকে তার শরীরে কাজ করবে এমন একমাত্র অ্যান্টিবায়োটিক Meropenem দিয়ে ভালো করে তোলা হলো সে বারের মতো। কিন্তু সে কি জীবনে আর কখনো সুপারবাগ ব্যাকটেরিয়াজনিত রোগে অসুস্থ হবে না? তখন কী অ্যান্টিবায়োটিক দেবে? এজন্য দরকার সচেতনতা। ভুলেও চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক সেবন করবেন না। অবশ্যই একবার শুরু করলে এর সম্পূর্ণ কোর্স সম্পন্ন করবেন। উন্নত দেশে এখন রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপসন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রিই আইনত দণ্ডনীয়। সচেতনতা না বাড়ালে আমাদের মতো তৃতীয় বিশ্বের মানুষই হবেন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন



জনপ্রিয় বিষয়সমূহ

ফলিত বিজ্ঞান · পদার্থ · রসায়ন · জ্যোতির্বিদ্যা · বিজ্ঞানী · জ্যামিতি · বীজগণিত · গণিতবিদ
পরিবহন · যন্ত্র · প্রকৌশল · টেলিযোগাযোগ · কম্পিউটারইলেকট্রনিক্স · ন্যানোপ্রযুক্তি · কৃষি · মহাকাশ · সামরিক প্রযুক্তি
মানবদেহ · রোগব্যাধি · মনোবিজ্ঞান · পুষ্টি · জিনতত্ত্ব · চিকিৎসা · জরুরী চিকিৎসা

জীববিজ্ঞান · জীবাণু · উদ্ভিদ · অমেরুদণ্ডী · মাছ · উভচর · সরীসৃপ · পাখি · স্তন্যপায়ী

ভূতত্ত্ব · রাষ্ট্রসমূহ · মানচিত্র · শহর · সাগরমহাসাগর · পাহাড়-পর্বত · নদ-নদী · দ্বীপ · আবহাওয়াজলবায়ু · অভিযান
সমাজ · সংস্কৃতি · সমাজবিজ্ঞান · নৃবিজ্ঞান · রাষ্ট্রবিজ্ঞান · সরকার · আইন · রাজনীতি · বিচার · শিক্ষা · সামরিক বাহিনী
অর্থনীতি · শিল্প · ব্যবসা · ব্যাংক

ধর্মীয় দর্শন · আস্তিক্যবাদ · নাস্তিক্যবাদ · ইসলাম · হিন্দুধর্ম · বৌদ্ধধর্ম · খ্রিস্টধর্ম · ধর্মগ্রন্থ

ভাষাবিজ্ঞান · ভাষা পরিবার · প্রাচীন ভাষা · বিলুপ্ত ভাষা · ব্যাকরণ · লিখন · কবিতা · উপন্যাস · কল্পসাহিত্য · বাংলা সাহিত্য
স্থাপত্য · ভাস্কর্য · সঙ্গীত · নৃত্য · চিত্রশিল্প · আলোকচিত্র · চলচ্চিত্র · স্থাপত্য
ক্রীড়া প্রতিযোগিতা · ক্রিকেট · ফুটবল · বিনোদন · বাংলাদেশের গ্রামীণ খেলাধুলা

বর্ষপঞ্জি · ইতিহাস · সভ্যতা · প্রাচীন সভ্যতা · প্রত্নতত্ত্ব · যুদ্ধ · সমসাময়িক ঘটনা

পেশা অনুযায়ী নারী · নারী সহিংসতা · বিজ্ঞানী · দার্শনিক · নারীস্বাস্থ্য · নোবেলজয়ী
সাহিত্যিক · বিজ্ঞানী · গণিতবিদ · শিল্পী · অভিনয়শিল্পী · রাজনীতিবিদ · খেলোয়াড়
পশ্চিমবঙ্গ (সরকার · ইতিহাস · জেলা · ব্যক্তিত্ব · ভূগোল · শিক্ষা প্রতিষ্ঠান · সংস্কৃতি · কলকাতা) · ত্রিপুরা · অসম

সরকার · ইতিহাস · প্রশাসনিক অঞ্চল · সামরিক বাহিনী · বাংলাদেশি · ভূগোল · শিক্ষা · সংস্কৃতি · ঢাকা · চট্টগ্রাম